শ্রেণির একটি পর্যায়ক্রমিক পরীক্ষায় ৪০ জন ছাত্রছাত্রীর প্রাপ্ত নম্বরের পরিসংখ্যা বিভাজন তালিকা দেখি ও সংখ্যাগুরুমান নির্ণয় করি।
নম্বর | 0-5 | 5-10 | 10-15 | 15-20 | 20-25 | 25-30 | 30-35 | 35-40 |
ছাত্রছাত্রীর সংখ্যা | 2 | 6 | 10 | 16 | 22 | 11 | 8 | 5 |
উপরের পরিসংখ্যা বিভাজনের সংখ্যাগুরুমান \(20-25\)
∴নির্ণেয় সংখ্যাগুরুমান \(=l+\cfrac{f_1-f_0}{2f_1-f_0-f_2}×h\)
[\(l=20,f_1=22, f_0=16, f_2=11, h=5\)]
\(=20+\cfrac{22-16}{2×22-16-11}×5\)
\(=20+\cfrac{6}{17}×5\)
\(=20+\cfrac{30}{17}\)
\(=20+1.76\)
\(=21.76\) (প্রায়)